মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

শাখাসমূহ ও কার্যাবলী

অভ্যর্থনা ও পরামর্শ কেন্দ্রঃ

পৌর নাগরিকদের উন্নততর সেবা প্রদানের লক্ষ্যে নওয়াপাড়া পৌরভনের প্রবেশ মুখে একটি অভ্যর্থনা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

 

অভ্যর্থনা কেন্দ্রে প্রদেয় সেবা সমূহঃ

vআগন্তকদের আগমনের উদ্দেশ্য, কারন নির্ণয় ও লিপিবদ্ধ করন।

vআগন্তকদের সঠিক দিক নির্দেশনা প্রদান।

 

ঘর-বাড়ির নক্সা অনুমোদন প্রসঙ্গে  :

 

আবেদন পত্র সংগ্রহ ও জমা                 শহর পরিকল্পনাবিদ (কক্ষ নং -১০৫) । ধার্যকৃত ফিস -পরিমাপ অনুযায়ী সরকার কর্তৃক নির্ধারিত হারে( পে-অর্ডারের মাধ্যমে)। নক্সা অনুমোদনের সময় কাল ৩০ (ত্রিশ) দিনের মধ্যে (প্রয়োজনীয় কাগজপত্র সঠিক থাকলে)।

 

আবেদন পত্রের সাথে সংযুক্তিঃ

১। প্রস্তাবিত ইমারত নির্মাণের বিশদ বিবরণ সম্বলিত ৪ ফর্দ নক্সা (আইনানুযায়ী)।

২। জমির স্বত্ত্বাধিকার প্রমাণ স্বরুপ রেজিষ্ট্রিকৃত দলিলের সত্যায়িত ফটোকপি।

ভুমি ব্যবহারের অনাপত্তির সনদ পত্রঃ

আবেদন পত্র সংগ্রহ ও জমা                    নগর পরিকল্পনাবিদ (কক্ষ নং -১০৫) । ধার্যকৃত ফিস পরিমাপের উপর নির্ধারিত হারে  (পে-অর্ডারের মাধ্যমে)। সনদপত্র প্রদানের সময় কাল  ৭(সাত) দিনের মধ্যে (প্রয়োজনীয় কাগজপত্র সঠিক থাকলে)।

 

পেমেন্ট সার্টিফিকেট শাখা :

 

সাদা কাগজে মেয়র বরাবর আবেদনপত্র দাখিল                       হিসাব রক্ষক( কক্ষ নং-২১১)। সার্টিফিকেট প্রদান---আবেদনপত্র দাখিলের ০১ দিনের মধ্যে।

 

কর নির্ধারন শাখাঃ

 

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম/প্রক্রিয়া

০১

হোল্ডিং নম্বর প্রদান

ক)

নতুন হোল্ডিং নম্বরের ক্ষেত্রে মেয়র বরাবর জমির মালিককে মালিকানা সংক্রান্ত দলিল ও পর্চা সহ নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদনের প্রেক্ষিতে সরেজমিনে তদন্ত সাপেক্ষে পৌরকর নির্ধারন সংক্রান্ত আইন ও বিধি অনুসরন পূর্বক ভূমি ও অবকাঠামোর বার্ষিক মূল্যায়ন নির্ধারন করতঃ হোল্ডিং নম্বর প্রদান করা হয়।

খ)

প্রয়োজনীয় সকল তথ্য/দলিলপত্র প্রাপ্তি সাপেক্ষে বার্ষিক মূল্যায়ন নিরুপন করতঃ ০৭(সাত) দিনের মধ্যে হোল্ডিং নম্বর প্রদান করা হয়।

০২

পঞ্চবার্ষিকী কর নির্ধারন

ক)

প্রতি পাঁচ বছর অন্তর পঞ্চবার্ষিকী পৌরকর পূনঃ নির্ধারন করা হয়।

খ)

নিরুপনকৃত বার্ষিক মূল্যায়ন ও করের উপর কোন আপত্তি থাকলে ১০(দশ) টাকা মূল্যের নির্ধারিত আপত্তি ফরমে কর ধার্য্যের নোটিশ প্রাপ্তির বা বিজ্ঞপ্তি প্রকাশের ১৪ দিনের মধ্যে আবেদন করা যায়।

গ)

আপত্তি শুনানী রিভিউ বোর্ডের মাধ্যমে আপত্তি দাখিলের ৩০(ত্রিশ) দিনের মধ্যে বার্ষিক মূল্যায়ন পূনঃ নির্ধারন করা হয়।

০৩

হোল্ডিং এর নামজারী

ক)

খরিদ/দান/ওয়ারিশ সূত্রে আংশিক/সম্পূর্ন মালিকানা প্রাপ্ত হয়ে সংশ্লিষ্ট হোল্ডিং-এ নামজারী করতে ইচ্ছুক হলে আবেদনকারীকে হোল্ডিং এর মালিকানা সংক্রান্ত রেজিস্টার্ড দলিল ও পর্চার সত্যায়িত কপি সহ নির্ধারিত ফরমে/সাদা কাগজে হাতে লিখে মেয়র বরাবর আবেদন করতে হয়। প্রাপ্ত আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট হোল্ডিংয়ের পূর্ববর্তী মালিকের আপত্তি আছে কিনা জানতে চেয়ে নোটিশ প্রদান করা হয়। উক্ত নোটিশ প্রদানের ১০(দশ) দিনের মধ্যে আপত্তি না এলে নামজারীর আবেদনটি কর্তৃপক্ষ কর্তৃক বিবেচনা করা হয়। উল্লেখ্য এক্ষেত্রে হোল্ডিং এর পৌরকর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হবে।

খ)

আলোচ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সকল তথ্য/দলিলপত্র প্রাপ্তি সাপেক্ষে আপত্তি নোটিশ জারীর ২০(বিশ) দিনের মধ্যে নামজারী সম্পাদন করা হয়।

০৪

হোল্ডিং পৃথকী করন

ক)

কোন হোল্ডিং এর পৌরকর পরিশোধের সুবিধার্থে সংশ্লিষ্ট হোল্ডিংয়ের মালিক/মালিকগনের আবেদনের প্রেক্ষিতে হোল্ডিং পৃথক করা হয়। হোল্ডিং মালিকের দাখিলকৃত মালিকানা সংক্রান্ত কাগজপত্র যাচাই সহ সরেজমিনে তদন্ত এবং প্রয়োজনীয় শুনানী গ্রহণের মাধ্যমে সংশ্লিষ্ট হোল্ডিং মালিকগনের নামে হোল্ডিং পৃথক করা হয়। উল্লেখ্য এক্ষেত্রে সংশ্লিষ্ট হোল্ডিং এর পৌরকর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হবে।

খ)

হোল্ডিং পৃথক করতে হলে প্রস্তাব অনুসারে ভূমি অফিস কর্তৃক আবেদনকারীগনের নামে আলাদা আলাদা নামজারীর পর্চা,হোল্ডিং মালিকগনের মধ্যে আপোষ বন্টননামা থাকতে হবে।

গ)

প্রয়োজনীয় সকল তথ্য/দলিলপত্র প্রাপ্তি সাপেক্ষে ১০(দশ) দিনের মধ্যে হোল্ডিং পৃথকীকরন বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়।

০৫

হোল্ডিং একত্রিকরন

ক)

কোন হোল্ডিংয়ের পৌরকর আদায়ের সুবিধার্থে হোল্ডিং মালিকের আবেদনের প্রেক্ষিতে উহা একত্রিত করা হয়, তবে এক্ষেত্রে মালিকানার স্বপক্ষে প্রয়োজনীয় দলিল ও পর্চা দাখিল করতে হয় এবং হোল্ডিং সমূহের পৌরকর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হয়।

খ)

প্রয়োজনীয় সকল তথ্য/দলিলপত্র প্রাপ্তি সাপেক্ষে ১০(দশ) দিনের মধ্যে হোল্ডিং একত্রিকরন বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়।

কর আদায় শাখাঃ

 

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম/প্রক্রিয়া

০১

হোল্ডিং কর পরিশোধ ও বকেয়া কর আদায়

ক)

প্রতি আর্থিক বছরে ০৪(চার) টি কিস্তিতে কম্পিউটারাইজড ট্যাক্স বিল পৌর কর্মচারীর মাধ্যমে হোল্ডিং মালিকের বাড়ী বাড়ী পৌঁছে দেওয়া হয়। হোল্ডিং মালিকগন পৌরসভা কর্তৃক নির্ধারিত আইএফআইসি,ইউসিবিএল ও জনতা ব্যাংক এ উক্ত বিলের অর্থ জমার মাধ্যমে পৌরকর পরিশোধ করতে পারেন। পৌরকরের কোন অর্থ নগদে গ্রহণ করা হয়না।

খ)

কর পরিশোধের ব্যাপারে নিম্নোক্ত হারে রিবেট এর সুযোগ দেওয়া হয়ঃ-

১) চলতি অর্থ বছরের ০৪ কিস্তির পৌরকর প্রথম কিস্তির বিল পরিশোধের শেষ তারিখের মধ্যে অগ্রিম জমা দিলে চলতি বছরের ০১৪ কিস্তির উপর ১০% হারে রিবেট দেয়া হয়।

২) চলতি অর্থ বছরের কোন চলতি কিস্তি সহ এক বা দুই কিস্তি অগ্রিম পাওনা চলতি কিস্তি পরিশোধের শেষ তারিখের মধ্যে চলতি কিস্তি সহ অগ্রিম পরিশোধ করলে ঔ টাকার উপর ৭১/২ % হারে রিবেট দেওয়া হয়।

৩)প্রতিকিস্তির পৌরকর বিল পরিশোধের শেষ তারিখের মধ্যে পরিশোধ করলে ঔ কিস্তির টাকার উপর ৫% হারে রিবেট প্রদান করা হয়।

গ)

চলতি অর্থ বছরের পৌরকর ৩০শে জুন এর মধ্যে পরিশোধ না করলে পরবর্তী অর্থ বছরের ১লা জুলাই হতে ঔ টাকার উপর ৫% হারে সারচার্জ আরোপ করা হবে।

ঘ)

পৌরকর সংক্রান্ত কোন তথ্য জানতে হলে সাদা কাগজে বিস্তারিত বিবরনী সহ কর শাখায় আবেদন পত্র জমা দেওয়ার পর ২৪ ঘন্টার মধ্যে তথ্য সরবরাহ করা হয়ে থাকে।

ঙ)

নির্ধারিত সময়ের মধ্যে পাওনা সমুদয় পৌরকর পরিশোধ না করলে বিধি মোতাবেক ক্রোকী পরোয়ানা জারী পূর্বক সংশ্লিষ্ট কর দাতার অস্থাবর সম্পত্তি ক্রোক এবং বিক্রয় করে সকল প্রকার খরচ সহ সম্পূর্ন পাওনা টাকা আদায় করা হয়।

 

লাইসেন্স শাখাঃ

 

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম/প্রক্রিয়া

০১

ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন

ক)

নওয়াপাড়া পৌরসভা এলাকায় পেশা,ব্যবসা,বাণিজ্য এবং জীবিকা বৃত্তির উপর ট্রেড লাইসেন্স গ্রহণ/নবায়ন এর নিমিত্ত নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্র সহ মেয়র বরাবর আবেদন করলে সংশ্লিষ্ট শাখার কর্মচারী কর্তৃক ব্যবসা প্রতিষ্ঠানটি সরেজমিনে তদন্ত পূর্বক সঠিকতার আলোকে ২৪ ঘন্টার মধ্যে কম্পিউটারাইজড বিল উক্ত ব্যক্তিকে প্রদান করা হয়। অতঃপর পৌরসবার নির্ধারিত ব্যাংকে উক্ত বিলের অর্থ জমা প্রদান পূর্বক জমা কপি লাইসেন্স শাখায় জমা প্রদান করার পর ১২ ঘন্টার মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

০২

রিক্সা-ভ্যান মালিক লাইসেন্স

 

পৌরসভার নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজ পত্র সহ মেয়র বরাবর আবেদন করলে সংশ্লিষ্ট শাখার কর্মচারী কর্তৃক রিক্সা-ভ্যান মালিক লাইসেন্স প্রদান করা হয়। লাইসেন্স ফি ৫০/- টাকা। উল্লেখ্য নবায়নের ক্ষেত্রে আবেদন ফরম পূরন করতে হয়না। পূর্বের বই জমা দিতে হয়।

০৩

রিক্সা -ভ্যান চালক লাইসেন্স

 

পৌরসভার নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজ পত্র সহ মেয়র বরাবর আবেদন করলে সংশ্লিষ্ট শাখার কর্মচারী কর্তৃক রিক্সা-ভ্যান চালক লাইসেন্স প্রদান করা হয়। লাইসেন্স ফি ১০/- টাকা। উল্লেখ্য নবায়নের ক্ষেত্রে আবেদন ফরম পূরন করতে হয়না। পূর্বের বই জমা দিতে হয়।

 

সাধারন শাখাঃ

 

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম/প্রক্রিয়া

০১

জাতীয়তা সনদ পত্র, ওয়ারিশ সনদ পত্র ও যাবতীয় আবেদন/ অভিযোগ গ্রহণ

ক)

কোন ব্যক্তির জাতীয়তা সনদপত্র প্রয়োজন হলে উক্ত ব্যক্তির হোল্ডিং ট্যাক্স পরিশোধ সাপেক্ষে  জাতীয়তা সনদপত্র প্রদান করা হয়।

খ)

ওয়ারিশ কায়েম সনদপত্র পাইবার পূর্বে নির্ধারিত ফরম পূরণ পূর্বক কাউন্সিলর কর্তৃক প্রত্যয়ন সহ উক্ত ফরম দাখিল করার পর ২৪ ঘন্টার মধ্যে  ওয়ারিশ কায়েম সনদপত্র প্রদান করা হয়। ওয়ারিশ কায়েম সনদপত্র ফি ১০০/-(একশত)টাকা।

গ)

যাবতীয় আবেদন ও অভিযোগ সাদা কাগজে মেয়র বরাবর দাখিল করতে হয় এবং ০২ (দুই) কার্য দিবসের মধ্যে দাখিলকৃত আবেদনের উপর ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

 

প্রকৌশল বিভাগঃ

 

১। রাস্তা ফুটপাত ও সারফেস ড্রেন পটহোলস্,ভাঙ্গা স্লাব, রাস্তার উপর মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করা ইত্যাদি বিষয়ে অভিযোগ দাখিলের পর সার্ভেয়ার ও টাউন প্লানার দ্বারা সরেজমিনে পরিদর্শন পূর্বক স্থানীয় কাউন্সিলর এর সহযোগীতা নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

২। সড়কবাতি সংক্রান্ত অভিযোগ প্রাপ্তির পর বিদ্যুৎ শাখার সড়কবাতি পরিদর্শক ও বিদ্যুৎ লাইনম্যান দ্বারা সরেজমিনে পরিদর্শন পূর্বক স্বল্পতম সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

৩। সড়ক খননঃ

ক) পানি,গ্যাস ইত্যাদি সার্ভিস সংযোগের জন্য পৌরসভার প্রকৌশল বিভাগ হতে ফরম সংগ্রহ করতে হয়।

খ) ফরমটি পূরণ করে হোল্ডিং ট্যাক্সের হালনাগাদ রশিদের ফটোকপি সহ পৌর কার্যালয়ে জমা প্রদান করতে হয়।

গ) আবেদন ফরম জমা প্রদানের পরবর্তী ০৭(সাত) কার্য দিবসের মধ্যে ক্ষতিপূরণের চাহিদা পত্র প্রস্ত্তত করা হয়।

ঘ) চাহিদা পত্র অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে ক্ষতি পূরনের টাকা প্রদানের পর ০৩(তিন) কার্য দিবসের মধ্যে সড়ক খননের অনুমতি পত্র পৌর কার্যালয় হতে সংগ্রহ করা যায়।

ঙ) সড়ক খননের ক্ষতিপূরনের হার এলজিইডির রেইট সিডিইল অনুযায়ী প্রাক্কলন প্রস্ত্তত করে নির্ধারন করা হয়।

 

ঠিকাদারী লাইসেন্স তালিকাভূক্তিঃ (নবায়ন,শ্রেনী উন্নয়নও রেজিস্ট্রেশন বই)

 

লাইসেন্স এর শ্রেনী

নতুন লাইসেন্স ফি

নবায়ন ফি

ঠিকাদারী লাইসেন্স তালিকাভূক্তি

২,০০০/-

২,০০০/-

আবেদন ফরম

২০০/-

 

ঠিকাদারী রেজিস্ট্রেশন বই

১০০/-

 

পরিমাপ বই

৩০০/-

 

সাইট অর্ডার বই

২০০/-

 

 

প্রতি আর্থিক বৎসরের নবায়ন ফিস সেই বৎসরের ৩১ শে জুলাইয়ের মধ্যে দেয়। তবে ৩১ শে সেপ্টেম্বরের ২৫% , ৩১ শে ডিসেম্বরের মধ্যে ৫০% এবং তৎপর ১০০% জরিমানা সহ ফিস জমা দেওয়া যাবে।

স্বাস্থ্য বিভাগঃ

 

পরিচাছন্নতা শাখাঃ

 

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম প্রক্রিয়া

০১

পরিস্কার পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রন কার্যক্রম

ক)

প্রত্যহ গুরুত্বপূর্ন সড়ক,সকল বাজার ঝাড়ু দিওয়া এবং নিয়মিত ড্রেন পরিস্কার করতঃ স্ত্তপিকৃত ময়লা ভ্যান ও ট্রাকের মাধ্যমে সকাল ৬-০০ টা হতে সকাল ৮-০০ টার মধ্যে নির্দিষ্ট স্থানে অপসারন করা হয়।

খ)

ঘনবসতিপূর্ন এলাকায় বাড়ী বাড়ী যেয়ে ময়লঅ আবর্জনা সংগ্রহ পূর্বক অপসারন করা হয়।

 

 

 

গ)

পরিচ্ছন্নতা বিষয়ক কোন সমস্যা পৌরসভার পরিচ্ছন্নতা শাখায় অবগত করা হলে দ্রুত সমাধান করা হয়।

ঘ)

মশক নিয়ন্ত্রনের লক্ষ্যে পৌর এলাকার পুকুর, ডোবার কচুরিপানা ও রাস্তার আশে পাশের ঝোপ ঝাড় কেটে পরিস্কার করা হয়। এবং নিয়মিত ফগার মেশিন দ্বারা মশা নিধন করা হয়।

ঙ)

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিং করা হয়।

 

স্বাস্থ্য শাখাঃ

ক্রঃনং

সেবা সমূহ

নিয়ম প্রক্রিয়া

০১

জন্ম মৃত্যু নিবন্ধন ও সনদ প্রিমিসেস লাইসেন্স এবং পরিবেশ ছাড়পত্রের অনাপত্তি পত্র

ক)

নির্ধারিত ফরমে তথ্য পূরণ পূর্বক সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর কর্তৃক প্রত্যয়ন সহ জন্ম নিবন্ধন ফরম জমা প্রদান করতে হয়। অতঃপর ০২ (দুই কার্য দিবসের মধ্যে কম্পিউটারাইজড সনদ প্রদান করা হয়। ১৮ বৎসরের নীচের বয়সের ব্যক্তিদের বিনা ফিসে জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হয়। ১৮ বৎসরের উর্ধে  ব্যক্তিদের ৫০/-(পঞ্চাশ) টাকা হারে ফি প্রদান সাপেক্ষে জন্ম সনদ প্রদান করা হয়। জন্ম সনদের দি-নকল কপি ২৫/- (পঁচিশ) টাকা হারে ,সংশোধন ফি ১০/-(দশ) টাকা হারে এবং ইংরেজীতে সনদ গ্রহণের ক্ষেত্রে ৫০/-(পঞ্চাশ) টাকা ফিস প্রদান করতে হয়।

খ)

নির্ধারিত ফরমে তথ্য পূরণ পূর্বক সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর কর্তৃক প্রত্যয়ন সহ মৃত্যু নিবন্ধন ফরম জমা প্রদান করা হয়। ০২ (দুই কার্য দিবসের মধ্যে বিনা ফিসে সনদ পত্র প্রদান করা হয় এবং দি-নকল কপি গ্রহনে ২৫/-(পঁচিশ) টাকা ফি প্রদান করতে হয়।

ঘ)

পৌরসভার স্বাস্থ্য বিভাগ হতে নির্ধারিত ফরমে আবেদন করলে অফিস কর্তৃক তদন্ত পূর্বক ৫০/-(পঁঞ্চাশ) টাকা ফি সাপেক্ষে ০৫ কার্য দিবসের মধ্যে প্রিমিসেস লাইসেন্স প্রদান করা হয়।

 

 

বাজার শাখাঃ

 

ক্রঃ নং

সেবা সমূহ

নিয়ম/প্রক্রিয়া

০১.

পৌরসভার ব্যবসাধীন হাট বাজার ও গণ শৌচাগার ইজারা

ক)

বাংলা সন শুরুর কমপক্ষে ০৩(তিন) মাস পূর্বে পৌর পরিষদের অনুমোদন ক্রমে ইজারা দেওয়ার কার্যক্রম শুরু করা হয়। দরপত্রের মাধ্যমে প্রাপ্ত দর গ্রহণ করে টেন্ডার কমিটির সুপারিশ ক্রমে ১লা বৈশাখ হতে ৩০ শে চৈত্র পর্যন্ত ০১(এক) বৎসর সময়ের জন্য হাট-বাজার,ঘাট ও গণশৌচাগার ইজরিা প্রদান করা হয়।

০২.

পৌর মার্কেট ভাড়া ও অন্যান্য আদায়

খ)

প্রতি মাসের ১-৭ তারিখের মধ্যে পৌরসভার ব্যবসাধীন দোকান গুলোর ভাড়া আদায় করা হয়।

গ)

পৌর মার্কেট ভাড়া বা মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে মেয়র বরাবর সাদা কাগজে আবেদন করতে হয় এবং দোকান ভাড়া বরাদ্দ নীতিমালা মোতাবেক পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়।

 

 

পানি সরবরাহ শাখাঃ

ক্রঃনং

সেবা সমূহ

সেবা প্রাপ্তীর নিয়ম

সময়

০১.

বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করন।

ক) পানি সরবরাহ শাখা হতে ২০/- টাকা নগদ জমা দিয়ে নির্ধারিত ফরমে মেয়র,নওয়াপাড়া পৌরসভা বরাবর আবেদন করতে হবে।

খ) আবেদন পত্রের সাথে যে স্থানে বা স্থাপনায় পানি সংযোগ নেওয়া হবে তার পাইপ লাইন নক্সা(প্লাম্বি প্লান)দাখিল সহ হাল নাগাদ পৌর ট্যাক্স পরিশোধের রশিদের ফটোকপি ও জন্ম নিবন্ধনের সনদ পত্রের ফটোকপি দাখিল করতে হয়।

গ) যথাযথভাবে পূরনকৃত আবেদন পত্র মেয়র মহোদয়ের নির্দেশ ক্রমে প্রকৌশল শাখার তত্ত্বাবধায়ক (পানি সরবরাহ) কর্তৃক পরিদর্শন ও পরীক্ষান্তে সন্তোষজনক বিবেচিত হলে নির্ধারিত হারে পানি সংযোগ ফি পানি সরবরাহ শাখায় জমা দিতে হয়।

ঘ) সংযোগের যাবতীয় খরচ আবেদনকারীকে বহন করতে হয়।

ঙ) চূড়ান্ত অনুমোদনের পর পৌরসভার পাইপ লাইন মেকানিক সংযোগ প্রদান করেন।

সকল কাগজ পত্র প্রদানের পর ০৭ (সাত) দিনের মধ্যে সংযোগ প্রদান করা হয়।

 

 

বিভিন্ন ব্যসের পানি সংযোগের বিলঃ

সংযোগের প্রকার

 

সংযোগের ব্যাস(সাইজ)

সংযোগ ফি

মাসিক পানির বিলের হার (টাকা)

এক তলার জন্য

এক তলার উপরে প্রতি তলার জন্য

আবাসিক

১/১ ইঞ্চি

৩০০/-

৮০/-

৪০/-

৩/৪ ইঞ্চি

৩৫০/-

১২০/-

৬০/-

০১ ইঞ্চি

১০০০/-

৩০০/-

১৫০/-

বাণিজ্যিক

১/২ ইঞ্চি

১০০০/-

৩০০/-

১৫০/-

৩/৪ ইঞ্চি

১৫০০/-

৫০০/-

২৫০/-

০১ ইঞ্চি

২৫০০/-

৭০০/-

৪০০/-

প্রতিষ্ঠানিক

১/২ ইঞ্চি

৯০০/-

১৫০/-

৭৫/-

৩/৪ ইঞ্চি

১৩০০/-

২০০/-

১০০/-

০১ ইঞ্চি

২০০০/-

৪৫০/-

৩০০/-

বিঃদ্রঃ কোন উপ-সংযোগ/অস্থায়ী/পার্শ্ব সংযোগের অনুমোদন দেওয়া হয় না।